১। প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক সহ শিক্ষকদের পেশা গত উন্নয়নের লক্ষ্যে একটি সেবা প্রদানকারী সংস্থার বিকাশ সমাধান করা যেমনঃ-
২। নিয়মিত পেশাগত কারিগরী সহায়তা বিনিময়ের মাধ্যমে সাব-ক্লাস্টার উপজেলা রিসোর্স সেন্টারের প্রশিক্ষনের পারস্পরিক উন্নয়ন সাধন।
৩।স্থানীয়ভাবে অথবা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর/ন্যাপ পরিচালিত প্রাথমিকশিক্ষা সংক্রান্ত যাবতীয় প্রশিক্ষণ/ওরিয়েন্টেশেন/সেমিনার আয়োজনের কেন্দ্রহিসাবে কাজ করা।
৪। তাৎক্ষনিক চাহিদার ভিত্তিতে/চাহিদা যাচায়েরভিত্তিতে প্রধান শিক্ষক/শিক্ষক প্রাথমিক শিক্ষার সাথে জড়ির কর্মকর্তাকর্মচারীদের প্রশিক্ষণ পরিকল্পনা প্রয়োজনীয় প্রশিক্ষণ সামগ্রী তৈরী করেপ্রশিক্ষনের আয়োজন করা।
৫। পাঠ সংশ্লিষ্ট শিক্ষোপকরণ (তৈরী, সংরক্ষণ ও শ্রেণী কক্ষে এর ব্যবহার) সম্পর্কে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা।
৬।একাডেমিক সুপারভিশনের মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণ, চাহিদা যাচাই এবংপ্রশিক্ষনের ফলাফল/প্রভাব প্রত্যক্ষণ করে পরবর্তী কার্যক্রম গ্রহণ এবংচাহিদা ভিত্তিক প্রশিক্ষণ পরিকল্পনা ও প্রশিক্ষণ উপকরণ প্রনয়ন ওপ্রশিক্ষনের আয়োজন করা।
৭। সাব-ক্লাষ্টার প্রশিক্ষণ পরিদর্শন করেমূল্যায়ন ধর্মী প্রতিবেদন প্রনয়ন করা এবং নিজ সংস্থার প্রশিক্ষণ পরিকল্পনায়অর্জিত অভিজ্ঞতা ব্যবহার করা।
৮। বিদ্যালয়ে শিক্ষকদের চাহিদা যাচায়ের জন্য শিক্ষক প্রোফাইলসহ বিদ্যালয়ের মান সংক্রান্ত তথ্য সংরক্ষণ করা।
৯। প্রাথমিক শিক্ষা সংক্রান্ত বই পত্র,পিরিয়ডিক্যালস/ম্যাগাজিন সংরক্ষণ এবং এর কার্যকর ব্যবহারের ব্যবস্থা করা।
১০।একটি রিসোর্স পুলের সহযোগীতায় প্রশিক্ষণ পরিকল্পনা প্রনয়ন ও অনুমোদনেরজন্য উপজেলা রিসোর্স সেন্টার কমিটিতে উপস্থাপন করা (উল্লেখ্য যে, প্রতিটিউপজেলা রিসোর্স সেন্টারে একটি রিসোর্স পুল থাকবে। এলাকার অসাধারণ মেধাবীশিক্ষক, পিটিআই ইনষ্ট্রাক্টর, সহকারী উপজেলা শিক্ষা অফিসার, গায়ক, শিল্পি, নাট্যকর্মী, তথ্যাভিজ্ঞ ব্যক্তিবর্গের সহায়তা নিয়ে তাদের একাডেমিককার্যক্রম উন্নয়ন ও পরিচালনা করেন।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস